যেতে হবে অনেক পথ

প্রিয়া বন্যা,
আস্তে আস্তে বরফ গলে যাচ্ছে ,অল্প পরেই আসবে বসন্ত ,বসন্ত আমাদের দেশে কি ভাবে আসে তা তো জানোই । কিন্তু এই পরবাসে বসন্তের আগমন একটু অন্য রকম । বসন্ত মানেই জীবনের নতুন যাত্রার শুরু । যেমন ধরো এখানে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষ শুরু হয় এই বসন্তেই … এমনকি শিক্ষা জীবন শেষ করে নতুন কর্ম স্থল বা কর্ম জীবনে প্রবেশের সুচনাওএই বসন্তেই ।
ঠিক সে সময় তোমার শুভ সংবাদ শুনে ভালো লাগলো । অনেক দিন আগে “লাল সবুজের পালা” নামের চলচিত্রের গানের কলি মনে পড়ে গেল “তোমার প্রেরনা যদি সাথেই থাকে হাতের মুঠোই পাবো জগতটাকে” এর উলটো তোমাকে বলতে চাই । আমার প্রেরনা সাথে থাকবে হয়তো অনাবশ্যক তবুও এছাড়া আর কিইবা করতে পারি বলো ।
নীরার কথা বলছো সে তোমার আর আমার ব্যাপারে ঈর্ষানুভব করে না যেমন আমি তোমার স্বামীর ব্যাপারে …। আমি কোন ব্যাপারেই ঈর্ষা করতে চাই না ।
সেদিন হঠাৎ তোমাদের বাড়ির কথা মনে পড়লো । তোমাদের বাড়িতে সবসময় যেন উৎসব উৎসব একটা ভাব থাকতো ,সে কত দিনের কথা । আমরা আসলে বুড়ো হয়ে যাচ্ছি । চোখের দৃষ্টিশক্তি কমে আসছে । চোখও হয়েছে আমার মতো কাছের মানুষকে বুঝতে পারিনা অথচ দুরের মানুষের কত কাছে … .ইংরেজীতে এই অসুখের নাম Myopia প্রায় ৩০ বছর আগে আমার পদার্থ বিজ্ঞানের শিক্ষক মজা করে বলতেন মাইয়োপোয়া ।।
সুস্থ থেকো,সুন্দর থেকো,ভালো থেকো শুধু নিজের জন্য ।……………।
মিতা
মার্চ ৪,২০১৪

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s